বার কাউন্সিল এনরোলমেন্ট পরীক্ষায় ৫ শিক্ষার থেকে পাঁচ বছরের জন্য পরীক্ষা থেকে নিষিদ্ধ করেছে বাংলাদেশ বার কাউন্সিল। আজ রবিবার ২৪ মার্চ ২০২৪ তারিখে বার কাউন্সিল এক বিজ্ঞপ্তিতে নিষিদ্ধ পাঁচ শিক্ষার্থীর শিক্ষার্থীর নাম প্রকাশ করে।

বিজ্ঞপ্তিতে জানানো হয় বার কাউন্সিলের গত ২৩/১২-২০২৩ ইং তারিখে অনুষ্ঠিত এনরোলমেন্ট লিখিত পরীক্ষায় পাঁচ জন শিক্ষার্থী লিখিত পরীক্ষার উত্তরপত্রে নিজ ফোন নাম্বার প্রদান, অর্থের বিনিময়ে পাশ করে দেওয়ার জন্য পরীক্ষকের নিকট প্রস্তাব, পরীক্ষা কেন্দ্রে দায়িত্বরত নারী ইনভিজিলেটরের সম্পর্কে উত্তরপত্রে অনভিপ্রেত/অশালীন কথাবাত্রা লেখা সহ অনৈতিক প্রস্তাবনা প্রদান করেছেন।

আরো বলা হয় আইনের শিক্ষার্থী এবং তালিকাভুক্ত হওয়ার একজন শিক্ষানবিশ প্রার্থীর তরফ থেকে বার কাউন্সিল লিখিত পরীক্ষার উত্তরপত্র মূল্যায়নের দায়িত্বপ্রাপ্ত মাননীয় বিচারকের নিকট এ ধরনের অনৈতিক প্রস্তাব রাখা গোটা আইন অঙ্গনকে কলুষিত করার শামিল। সেই সাথে আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা হিসেবে বার কাউন্সিলের জন্য এই ধরনের ঘটনা ভীষণ রকম অবমাননাকর।

বিজ্ঞপ্তিতে এই ধরনের কর্মকাণ্ডের মাধ্যমে বার কাউন্সিলের ভাবমূর্তি বিনষ্ট করার বার কাউন্সিল এনরনমেন্ট কমিটি ৫ শিক্ষার্থীকে পাঁচ বছরের জন্য এনরোলমেন্ট পরীক্ষায় অংশগ্রহণ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

বার কাউন্সিলের বিজ্ঞপ্তিতে শিক্ষার্থীদের নাম, পিতার নাম, ন্যাশনাল আইডি কার্ডের নম্বর এবং যে প্রতিষ্ঠান থেকে আইনে ডিগ্রি নিয়েছে তার নামও উল্লেখ করা হয়েছে। এছাড়া রেজিস্ট্রেশন নাম্বার ও রোল নাম্বার সহ অভিযোগের ও সংক্ষিপ্ত বিবরণ দেওয়া হয়েছে।

 

অভিযুক্ত নিষিদ্ধ শিক্ষার্থীদের নামের তালিকা :

১। মোঃ লুৎফর রহমান

পিতা মোহাম্মদ সেকেন্দার হুসাইন

এন আই ডি নম্বর ৩২৫১৯৮৭৮৪২

প্রতিষ্ঠান : ইন্টারন্যাশনাল ইসলামী ইউনিভার্সিটি চট্টগ্রাম (IIUC)

অভিযোগের সংক্ষিপ্ত বিবরন: লিখিত পরীক্ষার উত্তরপত্রের ৯,১০,১৩ ও ১৪নং পৃষ্ঠায় অপ্রাসঙ্গিক/অসংলগ্ন কথাবার্তা লিখেছেন। উত্তরপত্রের ১৪নং পৃষ্ঠায় পরীক্ষা-কক্ষে দায়িত্বরত নারী ইনভিজিলেটর সম্পর্কে সম্পূর্ণ অনভিপ্রেত ও অশালীন মন্তব্য লিখেছেন।

 

২। MST. MAKSUDA PARVIN

Daughter of: MD. ABDUL MATIN

NID: 4631319466

Law Degree Obtained From: University of Information Technology & Sciences (UITS)

অভিযোগের সংক্ষিপ্ত বিবরন: লিখিত পরীক্ষার উত্তরপত্রের ৬নং পৃষ্ঠায় নিজ মোবাইল ফোন নম্বর লিখে দিয়ে উত্তরপত্র নিরীক্ষণকারী পরীক্ষকের প্রতি অনৈতিক প্রস্তাব প্রদান করেছেন।

 

৩। NIZAM UDDIN AHAMED

Son of: MOSLA UDDIN AHAMED

NID: 6412246800 Law Degree Obtained From: Metropolis

Ideal Law College, Dhaka (National University)

অভিযোগের সংক্ষিপ্ত বিবরন: লিখিত পরীক্ষার উত্তরপত্রের ১০নং পৃষ্ঠায় নিজ মোবাইল ফোন নম্বর উল্লেখ করে দিয়ে অসংলগ্ন ও অনভিপ্রেত কথাবার্তা লিখেছেন।

 

৪। MD. MONIRUZZAMAN

Son of: BANDE ALIHOWLADER

NID: 19914214017000107

Law Degree Obtained From: Barishal Law College, Barishal (National University)

অভিযোগের সংক্ষিপ্ত বিবরন: লিখিত পরীক্ষার উত্তরপত্রের ২১নং পৃষ্ঠায় নিজ মোবাইল ফোন নম্বর উল্লেখ করে দিয়ে অনভিপ্রেত এবং অনৈতিক কথাবার্তা লিখেছেন। উত্তরপত্র নিরীক্ষণকারী পরীক্ষককে ৫,০০,০০০/- (পাঁচ লক্ষ) টাকা দেয়ার প্রস্তাব করেছেন।

 

৫। MD. ANISUR RAHMAN

Son of: MD. ISHARAT ALI

NID: 1008875468

Law Degree Obtained From: Shaheed Ziaur Rahman Law College, Jenaidha (National University)

অভিযোগের সংক্ষিপ্ত বিবরন: লিখিত পরীক্ষার উত্তরপত্রের ২৯নং পৃষ্ঠায় নিজ মোবাইল ফোন নম্বর লিখে দিয়েছেন।