অটো নামজারি

ভূমি সচিব মো. খলিলুর রহমান জানিয়েছেন আগামী বছরের (২০২৪ সাল) মধ্যে সারাদেশে ভূমি নিবন্ধনের পর স্বয়ংক্রিয় নামজারি ব্যবস্থা চালু হবে।

রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে হত বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) অটোমেটেড ল্যান্ড অ্যাডমিনিস্ট্রেশন অ্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম (এএলএএমএস) প্রোগ্রামের আওতায় আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের জন্য স্মার্ট ভূমিসেবা বিষয়ক কর্মশালায় রিসোর্স পারসন হিসেবে বক্তব্যে ভূমি সচিব এ কথা বলেন। ভূমি মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

সাব রেজিস্ট্রি অফিস এবং এসিল্যান্ড অফিসের মধ্যে ডেটাবেজের সমন্বয় করা হবে। সাব রেজিস্ট্রি অফিসে যখন জমি রেজিস্ট্রেশনের জন্য যাওয়া হবে তখন তিনি এসিল্যান্ড অফিসের ডেটাবেজ থেকে খতিয়ান চেক করে জমিতে কার রেকর্ড অফ রাইটস (স্বত্ব) আছে সেটা জেনে রেজিস্ট্রেশন করবেন। আগে দুটো দলিল করা হলেও এখন তিনটা দলিল করতে হবে। এসি ল্যান্ড  অফিস একটা দলিল অনলাইনে পেয়ে যাবেন। 

যেহেতু এসিল্যান্ড অফিস থেকে ভেরিফাই করেই জমি রেজিস্ট্রি করা হয়েছে সেহেতু নামজারি করতে দ্বিতীয়বার আর ভেরিফিকেশন এর দরকার হবে না। তাই এসিল্যান্ড অফিস থেকে সফটওয়্যার এর মাধ্যমে অটো নামজারি বা স্বয়ংক্রিয় মিউটেশন হয়ে যাবে। এক্ষেত্রে কোন পক্ষকে আর ঢাকার প্রয়োজন হবে না। সর্বোচ্চ আট দিন সময় বেচে দেওয়া হয়েছে। অর্থাৎ জমি রেজিস্ট্রি হওয়ার পর ৮ দিনের ভেতরে স্বয়ংক্রিয় নামজারি হয়ে যাবে। 

অনেকেই আছেন জমি রেজিস্ট্রি করেন ঠিকি কিন্তু নামজারি করেন না। কিন্তু এখন আর সে সুযোগ থাকছে না। স্বয়ংক্রিয় নামজারি হয়ে যাবে বিধায় পরবর্তীতে খাজনা দিতে আর অসুবিধা হবে না। এতে মামলার পরিমান ও কমবে। 

বাংলাদেশের সব এসি ল্যান্ড অফিসে ৪ কোটি ৩০ লাখ রেকর্ড চলে এসেছে। ১৭ টি উপজেলায় পরীক্ষামূলকভাবে কাজটি ইতিমধ্যে শুরুও হয়েছে।