আসল গ্রেফতারি পরোয়ানা চেনার উপায় :

গ্রেফতারি পরোয়ানা দেখেই আপনি বুঝতে পারবেন সেটি আসল নাকি নকল। আসল গ্রেফতারি পরোয়ানা চেনায় উপায় নিয়ে লিখছি আমি হাসানুল হক মৃদুল।

গ্রেফতারি পরোয়ানার ধরণঃ

(১) এই আইন অনুসারে কোন আদালত কর্তৃক প্রদত্ত প্রত্যেকটি গ্রেফতারী পরোয়ানা লিখিত হইবে এবং প্রিজাইডিং অফিসার কর্তৃক অথবা ম্যাজিষ্ট্রেটের বেঞ্চের ক্ষেত্রে বেঞ্চের যে কোন সদস্য কর্তৃক স্বাক্ষরিত ও আদালতের সীলমোহরযুক্ত হইবে।

(২) গ্রেফতারি পরোয়ানা বলবৎ থাকা: এইরূপ প্রত্যেকটি পরোয়ানা উহা প্রদানকারী আদালত বাতিল না করা পর্যন্ত অথবা উহা কার্যকর না হওয়া পর্যন্ত বলবৎ থাকিবে।

আসল গ্রেফতারি পরোয়ানা চেনার উপায় আলোচনা ও প্রয়োগ

গ্রেফতার হচ্ছে বৈধ কর্তৃপক্ষের দ্বারা আটক করা। গ্রেফতারি পরোয়ানা হচ্ছে এমন একটি আদেশ যে-আদেশে উল্লেখিত ব্যক্তিকে, যাকে অভিযোগের জবাব দিতে হয়, গ্রেফতার করার ও আদালতে হাজির করার জন্য নির্দিষ্ট ব্যক্তিকে নির্দেশ দেয়া হয়।

একটি বৈধ পরোয়ানা-

(ক) লিখিত হবে অর্থাৎ মৌখিক নয়,

(খ) যে ব্যক্তিকে আটক করতে হয় যুক্তিসঙ্গত নিশ্চয়তায় উক্ত ব্যক্তিকে বর্ণনা করবে এবং বিশেষভাবে এমন ভাবে বর্ণনা করা যাতে তার পরিচয় প্রতিষ্ঠিত হয়। পরিচয় প্রমাণ করার দায়িত্ব বাদীর উপর,

(গ) স্পষ্ট ভাবে অভিযুক্ত অপরাধ উল্লেখ করা,

(ঘ) প্রিজাইডিং কর্মকর্তার দ্বারা স্বাক্ষরিত হতে হবে,

(ঙ) আদালতের সীল মোহর দ্বারা মোহরাংকিত হতে হবে, এবং

(চ) যে ব্যক্তি উহা কার্যকর করবে ঐ ব্যক্তির নাম ও পদমর্যাদার উল্লেখ থাকবে (14 Cr.LJ 142)।

কেবলমাত্র পরোয়ানা জারি করা আদালতই পরোয়ানা বাতিল করতে পারেন। আর একবার পরোয়ানা বাতিল করা হলে উহা পুনরায় জারি করা যাবে না (1 CWN 650)।

 

গ্রেফতারি পরোয়ানার নমুনা

 

 গ্রেফতারি পরোয়ানা

(৭৫ ধারা দ্রষ্টব্য)

প্রতি (যে ব্যক্তি বা যে সকল ব্যক্তি পরোয়ানা কার্যকর করবেন, তাঁর বা তাঁদের নাম ও পদবী)

যেহেতু (নাম ও ঠিকানা) অপরাধে অভিযুক্ত হয়েছে। সেহেতু এতদ্বারা উক্ত (নাম) গ্রেফতার করতে ও আমার নিকট হাজির করতে আপনাকে নির্দেশ দেয়া যাইতেছে। আপনি ইহা লংঘন করবেন না।

তারিখ:……….. সালের…… মাসের……….. তারিখ।

সীলমোহর

(৭৬ ধারা দ্রষ্টব্য)

এই পরোয়ানা নিম্নলিখিতরূপে পৃষ্ঠাঙ্কন করা যেতে পারে:

যদি উক্ত আমার নিকটে তারিখে হাজির হইবার এবং আমি ভিন্নরূপ নির্দেশ না দেওয়া পর্যন্ত এইরূপে হাজির হইবার জন্য জামিনদারসহ (অথবা প্রত্যেক …….. টাকার একজন টাকা হিসাবে দুইজন জামিনদার) নিজে……….. টাকার জামিন দেয়, তাহা হইলে মুক্তি দেওয়া যাইতে পারে।

তারিখ:……… সালের.. মাসের…… তারিখ।

(স্বাক্ষর)

Top Lawyer in Natore Judge Court