বাংলাদেশ ডিজিটাল সার্ভে (BDS প্রোগ্রাম বাস্তবায়নে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করার জন্য জোনাল সেটেলমেন্ট অফিসারদের (জেডএসও) নির্দেশনা দিয়েছেন মাননীয় ভূমিমন্ত্রী নারায়ন চন্দ্র।

গত মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত ভূমি ভবনে ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের সভাকক্ষে অনুষ্ঠিত জোনাল সেটেলমেন্ট অফিসার ও সেটেলমেন্ট অফিসারগণের ৫৮ তম দ্বি-মাসিক সভায় প্রধান অতিথি হিসেবে তিনি বক্তব্য প্রদানকালে তিনি ZSO দের এই দিকনির্দেশনা দেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ভূমি সচিব মো. খলিলুর রহমান, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের মহাপরিচালক আনিস মাহমুদসহ ভূমি মন্ত্রণালয়, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা কর্মচারীরা।

ভূমিমন্ত্রী জানান, মাঠ পর্যায়ে আপনারা (জেডএসও) ভূমি প্রশাসনের সার্ভে ও সেটেলমেন্ট অংশের তত্ত্বাবধায়ক। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ পরিকল্পনার অন্যতম অংশ বাংলাদেশ ডিজিটাল জরিপ প্রোগ্রাম বাস্তবায়নে আপনাদের অনবদ্য ভূমিকা থাকবে বলে আমার বিশ্বাস।

বিডিএস ভূমি জরিপ সঠিকভাবে পরিচালনা করা হলে মামলার হার কমে আসার সঙ্গে সঙ্গে মানুষের ভোগান্তিও অনেকাংশে কমে যাবে বলে মন্ত্রী জানান।

তিনি আরো বলেন, চাষযোগ্য জমি চিহ্নিত করতে হবে এবং এই ধরণের জমির টেকসই ব্যবহার ও রক্ষায় সর্বোচ্চ সচেষ্ট থাকতে হবে।

অনুষ্ঠানে ভূমিসচিব বলেন, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের নিয়োগ বিধিমালা হয়েছে, কাজে গতি আনতে এখন দ্রুত জনবল নিয়োগের ব্যবস্থা গ্রহণ করা হবে। এ বিষয়ে ভূমিমন্ত্রী বলেন, ভূমি মন্ত্রণালয় পরিদর্শনকালে প্রধানমন্ত্রী প্রদত্ত ৩১ দফা নির্দেশনার একেবারে শুরুতেই ভূমি জরিপের কথা বলা হয়েছে।

সভায় উল্লেখ করা হয় যে, ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের অন্যতম সফলতার মধ্যে রয়েছে, সকল ম্যাপের ডাটাবেজ তৈরি, সকল আর এস জরিপ খতিয়ানের ডাটাবেজ তৈরি এবং অনলাইন ভূমি জরিপ software (খতিয়ান ব্যবস্থাপনা) প্রণয়ন।

সভায় আরও জানানো হয় যে, চট্টগ্রাম, নারায়ণগঞ্জ, রাজশাহী সিটি কর্পোরেশন, মানিকগঞ্জ পৌরসভা এবং ধামরাই ও কুষ্টিয়া সদর উপজেলায় ইডিএলএমএস প্রকল্পের (এস্টাব্লিশমেন্ট অব ডিজিটাল ল্যান্ড ম্যানেজমেন্ট সিস্টেম প্রকল্প) মাধ্যমে বাংলাদেশ ডিজিটাল সার্ভে (BDS) কার্যক্রম চলমান রয়েছে। খুব শীঘ্রই আরেকটি প্রকল্পের রিভিউ শেষ হলে দেশের আরও জেলা যেমন পটুয়াখালী, বরগুনা, পাবনা, সিরাজগঞ্জ ও গোপালগঞ্জ জেলার ৩২টি উপজেলাতেও বাংলাদেশ ডিজিটাল জরিপ শুরু হবে।

পর্যায়ক্রমে দুটি প্রকল্পের মাধ্যমে সারা বাংলাদেশে ‘বাংলাদেশ ডিজিটাল সার্ভে’ বা বি ডি এস জরিপ পরিচালনা করা হবে।