টাকা আদায়ের মামলা – সুমন আর শাহিন দুই বন্ধু। জানে জিগার বন্ধু। শাহিন একটা মাছের আড়ৎ এ ব্যবসা পরিচালনা করে। ব্যাবসার সুবাদে সে তার বন্ধু সুমন এর কাছে মাঝে মধ্যেই টাকা ধার নেয়। আবার দিয়েও দেয়। কিন্তু হঠাৎ একবার ৬ লক্ষ টাকা নিয়ে দিতে তালবাহানা শুরু করে। এক পর্যায়ে বন্ধুত্বে ফাটল ধরে। 

সুমন এর কাছে টাকা ধার দেয়ার কোন প্রামান নেই। সে বন্ধুত্বের খাতিরে শুধু বিশ্বাসের ওপর ভিত্তি করে টাকা ধার দেয়। কিন্তু এখন তাদের মধ্যে বন্ধুত্বও নেই আবার শাহিন টাকাও দিতে চাচ্ছে না। সুমন তাই আইনের আশ্রয় নিতে চায়। সে একজন আইনজীবীর কাছে যেয়ে সব খুলে বলল।

বিজ্ঞ আইনজীবী জানালেন কোন সাক্ষ্য প্রমান ছাড়া আদালতে কোন কাজ হয় না। তাই সাক্ষ্য বা ডকুমেন্টস  যদি না থাকে তাহলে টাকা আদায়ের মামলা ঋজু করা যাবে না। এখন টাকা দেয়ার প্রমান সৃষ্টি করতে হবে।

সুমন জিজ্ঞেস করল কিভাবে টাকা দেয়ার প্রমাণ সৃষ্টি করবে? এখন তো শাহিন কে স্ট্যাম্পে স্বাক্ষর করতে বললেও করবে না। তাহলে কি করা যায়?

স্ত্রীর সম্পত্তি বন্টন এর নিয়ম।

উকিল সাহেব বললন উপায় আছে। টাকা প্রদানের কোন স্ট্যাম্পে টাকা ধার দেয়ার চুক্তিপত্র করা না থাকলেও কিছুটা বুদ্ধি খাটিয়ে টাকা ধার দেয়ার প্রমান সৃষ্টি করা যায়। যেমন-

১। ফোন কল রেকর্ড: যেহেতু টাকা আপনার তাই আপনাকে একটু বুদ্ধি খাটিয়ে তার সাথে ফোনে কথা বলে এমন একটা প্রমান সৃষ্টি করতে হবে যে সে যে টাকা নিয়েছিল এটা সে মুখে স্বীকার করেছে। তাকে জিজ্ঞেস করবেন কবে টাকা দিবে। একটা সময় ডেট নিন। এবং এগুলো রেকর্ড করে রাখুন। তাহলে একটা প্রমান হাতে এসে গেলো যে সে আপনার কাছ থেকে টাকা ধার নিয়েছিল।

২। গ্রাম্য সালিশ: এলাকায় মুরব্বিদের নিয়ে বা চেয়ারম্যান মেম্বার নিয়ে একটা সালিসের আয়োজন করুন। সেখানে সাদা পাতায় হলেও তার সাথে একটা ডিল করুন যে কবে টাকা ফেরত দিবে। তার স্বাক্ষর এর সাথে সাথে সালিসে উপস্তিত দুই তিনজনের স্বাক্ষর নিন। এতে প্রমান ও সাক্ষ্য দুই পেয়ে গেলেন।

৩। স্ক্রিনশট : তাকে ইমেইল, ম্যাসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো ইত্যাদি ম্যাসেজিং এপেও টাকা চেয়ে ম্যাসেজ পাঠাতে পারেন। উত্তরে সে যদি টাকা দিবে কবে দিবে এসব বলে তাহলে স্ক্রিনশট অথবা স্ক্রিন রেকোর্ড করে রাখুন। এগুলো আদালতে প্রমান হিসেবে উপস্থাপন করা যাবে।

টাকা আদায়ের মামলা

এভাবে টাকা ধারের প্রমান বা স্ট্যাম্প করা না থাকলেও বুদ্ধি খাটিয়ে প্রমান তৈরি করা যাবে। তবে সবচেয়ে ভাল হল টাকা ধারের সময় চুক্তিপত্র করে রাখা যত আপন মানুষই হোক না কেন।

https://youtu.be/amOE0gdtoiw
প্রমান ছাড়া ধার দেয়া টাকা উদ্ধারের নিয়ম – পাওনা টাকা আদায়