কাবিননামা উঠানোর নিয়ম- শারমিন তুলি বিয়ে হয়েছিল বিশিষ্ট ব্যবসায়ী সোহানুর রহমানের সাথে। তুলির বাবা-মা বিয়ের সময় মেয়ের সুখের জন্য ঘরের যত আসবাবপত্র রয়েছে সবকিছু উপহার হিসেবে প্রদান করেন। তাদের সংসার ও বেশ ভালই চলছিল। এভাবে চলতে চলতে এক পর্যায়ে তুলি জানতে পারে তার হাজবেন্ডের অন্য এক নারীর সাথে পরকীয়ার সম্পর্ক রয়েছে। 

কাবিননামা উঠানোর নিয়ম

তুলি তার হাজব্যান্ড সোহানকে এই সম্পর্কের থেকে বেরিয়ে আসতে বলে। কিন্তু সহান সেটা না করে তুলির ওপর নির্যাতন করতে থাকে। এক পর্যায়ে নির্যাতনের মাত্রা যখন প্রচন্ড হারে বাড়তে থাকে তুলির জন্য সংসার করা অসম্ভব হয়ে পরে।

তাই তুলি সিদ্ধান্ত নেয় যে সে তার হাজবেন্ড সোহানকে তালাক দিবে। একপর্যায়ে তাদের মধ্যে তালাক হয়ে যায়। তুলি তার বাবার বাসায় থাকতে শুরু করে। এভাবে মোটামুটি দুই বছর পার হয়ে যায়। তুলি একপর্যায়ে জানতে পারে যে তার দেনমোহরের প্রায় ৫ লক্ষ টাকা বাকি ছিল। তখন সে ভাবে যেহেতু সম্পর্ক আর টিকলোই না এই টাকাগুলো সে নিবে। 

কাবিননামা উঠানোর নিয়ম

তুলি দেনমোহর আদায়ের মামলা করতে চায়। সে একজন আইনজীবীর সাথে কথা বলে এবং জিজ্ঞেস করে তার বাবা যে আসবাবপত্র দিয়েছিল সেগুলো সে তুলে নিতে পারবে কিনা। 

আইনজীবী জানান একটা মেয়ের অধিকার থাকে তার দেনমোহরের উপর। অর্থাৎ কাবিননামায় যে দেনমোহর বাকি লেখা রয়েছে সেটা সে পাবে। এবং উপহারের যে বিষয়গুলো ছিল সেগুলো পাওয়া মোটামুটি অনিশ্চিত, সোহান যদি স্বেচ্ছায় দেয় তাহলে পাবে এবং যদি না দিতে চায় তাহলে জোর করার কিছু নেই দেনমোহরের টাকা অবশ্যই পরিশোধ করতে হবে। 

তখন তুলে বলল যে ঠিক আছে তাহলে দেনমোহরের টাকা কিভাবে আদায় করতে হবে? 

উকিল সাহেব জানালেন 

-এর জন্য তার কাবিননামা প্রয়োজন হবে। 

তুলি বলল 

-তার কাছে কাবিননামা নেই, এখন সে কি করবে? 

উকিল সাহেব জানালেন যে কাবিননামা না থাকলেও অসুবিধা নেই কাবিননামা তোলা যাবে। তুলি জানতে চাইলো কাবিনামা তোলার জন্য কি করতে হবে। 

কাজী তালাক নিবন্ধন করতে না চাইলে।

আইনজীবী জানালেন যে কাজীর কাছে বিয়ে হয়েছিল সেই কাজের কাছে কাবিননামা তোলার জন্য যেতে হবে। বিয়ের সময় বর্কনেকে একটা রিসিভ দেওয়া হয়েছিল যে রিসিটে ভলিউম নাম্বার এবং তারিখ লেখা ছিল সেটা দেখে কাবিননামা তোলা যাবে। 

এর জন্য সেই রিসিট টা কাজে অফিসে জমা দিতে হবে এবং সাথে কিছু টাকা। এখানে টাকার কোন নির্দিষ্টতা নেই তারা যেহেতু কাজ করবে সেও তো তাদেরকে ১০০০ থেকে ৩০০০ টাকা হয়তো খরচ হয় সেটা জেনে তাদেরকে টাকা দিতে হবে। 

তুলি জানালো তার কাছে রিসিট টা নেই। আইনজীবী জানালেন এতেও কোন সমস্যা নেই তবে একটু সময় সাপেক্ষ ব্যাপার। আপনাদের যে তারিখে বিয়ে হয়েছিল সেই তারিখ ধরে আপনার কাবিননামা টা খুঁজতে হবে। এভাবে আপনি আপনার কাবিননামা তুলতে পারবেন। 

কাবিননামা উঠাতে কত দিন সময় লাগে?

তুলি কাজী অফিসে গেল এবং সেখানে যে তার যে ডেটে বিয়ে হয়েছিল সেই ডেটটা জানালো। তিনি কাজী সাহেব কে জিজ্ঞেস করলেন কতদিন সময় লাগবে। 

কাজী সাহেব জানালেন তারা এক থেকে তিন মাসের ভেতরে কাবিননামা দিয়ে থাকে। এবং খুব বেশি ইমারজেন্সি হলে তিন থেকে সাত দিনের ভেতরে তারা কাবিননামা ডেলিভারি দেয়। এক্ষেত্রে হয়তো খরচ আরো এক দেড় হাজার টাকা বাড়তে পারে। শারমিন তুলি কাবিননামা তোলার জন্য কাজী অফিসে কিছু টাকা দিয়ে আসে এবং সে অপেক্ষা করতে থাকে।