অনলাইনে ভোক্তা অধিকারে অভিযোগের নিয়ম – নেহা একটা বেসরকারি কোম্পানিতে ম্যানেজার হিসেবে চাকরি করে। কাজের কারণে সে বাজার থেকে সরাসরি  কেনাকাটা করতে পারে না। বেশিরভাগ সময় অনলাইনে কেনাকাটা করতে হয়। এভাবে কেনাকাটা করতে করতে একটা ফেসবুক পেইজ থেকে সে ফেসওয়াশ অর্ডার করে। পেজ থেকে ফেসওয়াস টাকে অরজিনাল বললেও নেহা সেটা হাতে পাওয়ার পর বুঝতে পারে এটা নকল প্রডাক্ট। এখন নেহা চাইছে ভোক্তা অধিকার এ অভিযোগ জানাতে। 

ঘরে বসে মোবাইলের মাধ্যমে খুব সহজে ভোক্তা অধিকারে অভিযোগ জানানো যায়। এর জন্য প্রয়োজন আপনার একটি হ্যান্ডসেট, ইন্টারনেট সংযোগ, মোবাইল নাম্বার এবং এনআইডি নাম্বার অথবা পাসপোর্ট নাম্বার। এই কয়েকটি জিনিস থাকলে আপনি ঘরে বসেই সরাসরি ভোক্তা অধিকারে অভিযোগ জানাতে পারবেন। শুধু তাই নয় অভিযোগ জানানোর পর অভিযোগটির কি অবস্থা সেটিও ট্র্যাক করতে পারবেন Tracking নাম্বার দিয়ে। 

প্রথমেই আপনাকে ভোক্তা অধিকারে অভিযোগ জানানোর জন্য ভোক্তা অধিকার অধিদপ্তর এর অভিযোগ জানানোর ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে ওয়েবসাইটের লিংক নিচে দেওয়া হল। http://dncrp.com/

অনলাইনে ভোক্তা অধিকারে অভিযোগ

আপনি সেখানে অভিযোগ দায়ের করুন নামক একটি বাটন দেখতে পাবেন। সেখানে প্রবেশ করুন। 

ভোক্তা অধিকারে অভিযোগের ফোন নাম্বার

এরপর আপনার ফোন নাম্বার চাইবে। আপনার ফোন নাম্বারটা দেওয়ার পরে আপনার ফোনে একটি otp আসবে। 

otp পুরন করে পরবর্তী ধাপে যান। 

পরবর্তী ধাপে আপনাকে নাম জন্ম তারিখ ন্যাশনাল আইডি কার্ড বা পাসপোর্ট নাম্বার এবং ফোন নাম্বার দিয়ে পরবর্তী ধাপে যান। 

ভোক্তা বিস্তারিত তথ্য

এই ধাপে আপনাকে আপনার বিস্তারিত তথ্য যেমন স্থায়ী ঠিকানা, বর্তমান ঠিকানা, পিতার নাম, মাতার নাম ইত্যাদি দিতে হবে। এরপরে আপনাকে দিতে হবে অভিযোগের বর্ণনা। আপনার যে অভিযোগটি রয়েছে সেটা বিস্তারিত ভাবে বর্ণনা করুন। এবং পণ্যটি ক্রয়ের রিসিট রয়েছে সেটির ছবি বা স্ক্যান কপি আপলোড করুন। 

আপনার ডিটেলস গুলো পড়ুন। সম্পূর্ণ হয়ে গেলে আপনার আবেদন রিভিউ করুন দেখুন কোথাও কোন ভুল রয়েছে কিনা অথবা নতুন কিছু যোগ করতে হবে কিনা। এবার অভিযোগ দায়ের করুন। 

এখন আপনাকে অপেক্ষা করতে হবে। ভোক্তা অধিকার অধিদপ্তর আপনার অভিযোগের জন্য একজন কর্মকর্তাকে নিয়োগ করবেন আপনার অভিযোগটি তদন্তের জন্য। তদন্ত শেষে তদন্তের ফলাফল আপনাকে জানানো হবে এবং যদি জরিমানা করা হয় সে ক্ষেত্রে আপনাকে জরিমানার ২৫% দেওয়া হবে।  

ধার দেয়া টাকা আদায়ের মামলা।

এভাবেই খুব সহজে ঘরে বসে ভোক্তা অধিকার অধিদপ্তরে অনলাইনে কেনাকাটা অথবা অফলাইনে প্রতারণা যাই হোক না কেন আপনার পণ্য সম্পর্কে অভিযোগ জানাতে পারবেন। 

শুধু পণ্যই নয় যদি কোন প্রতিষ্ঠানের কাছ থেকে আপনার যে সার্ভিস পাওয়ার কথা ছিল সেটা যদি না পান বা সেভাবে না পান তারপরেও আপনি ভোক্তা অধিদপ্তরে অভিযোগ জানাতে পারবেন।